শনিবার, ১ জুন ২০২৪
spot_img
শিরোনাম

স্বল্পমূল্যে সেবার জন্য ডায়াবেটিক হাসপাতাল একটি অনন্য প্রতিষ্ঠান

১২তম ডায়াবেটিক মেলার সমাপনী অনুষ্ঠানে মহিউদ্দিন বাচ্চু এমপি

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে ১২তম ডায়াবেটিক মেলা ২০২৪ এর শিশুতোষ চিত্রাংকন প্রতিযোগীতার পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান বিকাল ৫ ঘটিকায় সমিতির সভাপতি অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ১০ আসন এর সংসদ সদস্য আলহাজ্ব মো: মহিউদ্দিন বাচ্চু। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও সাংবাদিক দেবদুলাল ভৌমিক এবং চট্টগ্রাম প্রেস ক্লাবের সহ-সভাপতি মঞ্জুরুল আলম।

প্রধান অতিথি চট্টগ্রাম ১০ আসন এর সাংসদ আলহাজ্ব মো: মহিউদ্দিন বাচ্চু বলেন, আজকের শিশু-কিশোররাই আগামী দিনের নতুন বাংলাদেশ গড়বে। বঙ্গবন্ধুর কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল ও ষ্মার্ট বাংলাদেশ বিনির্মানে এই ক্ষুদে শিশুরা এগিয়ে আসবে। কারণ তারা মেধা ও মননের সমন্বয়ে বিশ্বের দরবারে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করবে। ডায়াবেটিক হাসপাতাল জনগণের হাসপাতাল। তাই এই হাসপাতাল চট্টগ্রাম সহ অত্র অঞ্চলে ডায়াবেটিস রোগীদের জন্য শান্তি দিয়েছে।
তিনি আরো বলেন, মানবসেবার কাজ করতে গেলে ষড়যন্ত্রের শিকার হতে হয় ও খারাপ লোকদের মোকাবেলা করতে হয় এবং সমালোচনার সম্মুখীন হতে হয়। এই সকল ষড়যন্ত্রকে পিছনে ফেলে এগিয়ে যেতে হবে। স্বল্পমূল্যে সেবা প্রদানের জন্য ডায়াবেটিক হাসপাতাল একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান।

বিশেষ অতিথি চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জনাব দেবদুলাল ভৌমিক বলেন, সবার আগে স্বাস্থ্য, সবার আগে সুস্থ। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশ হয়েছে। ডায়াবেটিক হাসপাতাল ডায়াবেটিক ও নন-ডায়াবেটিক রোগীদের সেবা প্রদানের মহৎ কাজ চািলয়ে যাচ্ছে। দেশের শিশু কিশোরদের প্রগতিশীল ও অসাম্প্রদায়িক মূল্যবোধে জাগ্রত হয়ে ষ্পার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তিনি আরো বলেন, সকলের ঐকান্তিক প্রচেষ্টায় জনকল্যাণমুখী যে কোন কাজে অগ্রগতি সম্ভব। মনোরম পরিবেশে উন্নত চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে মানব সেবার ব্রত নিয়ে কাজ করছে ডায়াবেটিক হাসপাতাল। সরকার বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে যে অভিযান চালাচ্ছে তজ্জন্য বাংলাদেশ সরকারকে সাধুবদ জানানোর পাশাপাশি হাসপাতালের চিকিৎসক ও মালিকদের মনমানসিকতার পরিবর্তন করে চিকিৎসা সেবায় আরো আন্তরিক হওয়ার অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন- আজ পহেলা মার্চ। বাঙ্গালির জীবনে নানা কারণে এ মাস খুবই গুরুত্বপূর্ণ। ১৯৭১ সালের এ মার্চেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীনতার মাস, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর মাস। চট্টগ্রামে ডায়াবেটিক রোগীদের সচেতন করার লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবারও যুগপূর্তি ১২তম ডায়াবেটিক মেলার আয়োজন করা হয়। তিনি মেলায় অংশগ্রহণকারী সকল ষ্টল ও সরকারের প্রশাসন এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ভাইদের প্রতি কৃতজ্ঞতা জানান এবং আগামীতে ষ্টলসমূহ আরো সুন্দর ও বৃহৎ পরিসরে করার জন্য ইনসুলিন, ফার্মাসিউটিক্যাল সহ অন্যান্য প্রতিষ্ঠানকে অনুরোধ জানান।

আরো বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি আলহাজ্ব এস এম শওকত হোসেন, মিসেস আবিদা মোস্তফা, যুগ্ম সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ জাবেদ আবছার চৌধুরী, কোষাধ্যক্ষ আলহাজ্ব এস এম জাফর এবং ডাইরেক্টর ডা: নওশাদ আজগার চৌধুরী সহ প্রমুখ।
চিত্রাংকন প্রতিযোগীতার বিচারক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সষ্টিটিউটের সহযোগী অধ্যাপক তাসলিমা আকতার বাঁধন। অনুষ্ঠানে শিশুতোষ চিত্রাংকন প্রতিযোগীতায় অংশগ্রহণকারী প্রতিযোগীদের এবং সেরা ষ্টল সহ কুইজ প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের পুরষ্কার প্রদান করা হয়।

- Advertisement -spot_img
spot_img

সর্বশেষ